Header Ads

Header ADS

বই রিভিউ : স্বপ্নসখা || ভিক্টোরিয়া হল্ট




সপ্তম চাঁদের রাতে জার্মানিতে একটি উৎসব হত। সেই উৎসবমুখর রাতে হেলেনা ট্রান্ট দ্বিতীয় বারের মতো তার স্বপ্নের নায়ক 'সিগফ্রায়েড' ওরফে ম্যাক্সিমিলিয়ান এর দেখা পান। সিগফ্রায়েডের প্রস্তাবে পরদিন সকালে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়। জঙ্গলের ভিতরে রাজকীয় একটি কাঠের বাড়িতে স্বপ্নের মতো কেটে যায় তাদের  ছয় দিনের ছোট্ট সংসার।

একদিন ঘুম থেকে এক আত্মীয়ের বাড়িতে হেলেনা ট্রান্ট অসুস্থ অবস্থায়  আবিষ্কার করেন। যখন সে জানতে  চায় তাঁর স্বামী ম্যাক্সিমিলিয়ান  কোথায় তখন সবাই চমকে উঠে বিস্ময়ভরা চোখে তার দিকে তাকায়! ম্যাক্সিমিলিয়ান নামে নাকি কেউ নেই! তাঁর আত্মিয়রা তাকে জানায় সে নাকি  কারো কাছে ধর্ষিত হয়ে একটানা ছয় দিন ঘুমিয়ে ছিল। ম্যাক্সিমিলিয়ান, বিয়ে এসব নাকি সে  ঘুমের মধ্যে স্বপ্ন দেখেছে। স্বপ্নের সমাপ্তি হয়ে সেদিন থেকে শুরু হয় তাঁর দুঃস্বপ্ন।

কিছু দিন পরে সে অন্তঃসত্ত্বা হয়। তার মানে কি সত্যিই তার বিয়ে হয়েছিল ম্যাক্সিমিলিয়ানের সাথে? নাকি সে সত্যি সত্যিই ধর্ষিত হয়েছিল? ম্যাক্সিমিলিয়ানের সাথে কাটিয়ে দেয়া সেই ছয়টি দিন কি সত্যিই তার জীবন থেকে হারিয়ে গেছে?

প্রেম, বিরহ, বিশ্বাসঘাতকতা, স্নেহ গল্পটাকে অন্যমাত্রায় পৌছে দিয়েছে। ভিক্টোরিয়া হল্টের রহস্য আর রোমাঞ্চ ভরা এই উপন্যাসটি আমার অসম্ভব ভালো লেগেছে। যারা রহস্য ও রোমাঞ্চকর গল্প পড়তে পছন্দ করেন, তাঁদের জন্য স্বপ্নসখা এই উপন্যাসটি অবশ্যপাঠ্য বলে আমি মনে করি।

প্রথম প্রকাশ : ১ নভেম্বর ২০১৭

No comments

Powered by Blogger.